জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব ১: Tata Motors)

গাড়ির জগতে অনন্য কিছু কোম্পানির গাড়ি সম্পর্কে একে একে তুলে ধরব। আজ থাকছে গাড়ির জগতে অনন্য টাটা মোটরস (Tata Motors) এর গাড়ির কথা। টাটা মোটরস লিমিটেডের (পূর্বতন টেলিকো) পুরো নাম হচ্ছে টাটা ইঞ্জিনিয়ারিং এন্ড লোকোমোটিভ কোম্পানি। এটা একটি ইন্ডিয়ান বহুদেশীয় অটোমোটিভ ম্যানুফ্যাকচারিং কোম্পানি। এটি টাটা গ্রুপের অধীন এবং এর হেড কোয়ার্টার মুম্বাই। এরা বিভিন্ন ধরনের যানবাহন যেমন- যাত্রীবাহী কার, ট্র্যাক, ভ্যান, কোচ, বাস, স্পোর্টস কার, মিলিটারি কার ইত্যাদি তৈরি করে। টাটা মোটরস রেস্পন্সিবেল বিজনেস র‍্যাংকিং ২০১৭ তে ৫ম স্থান লাভ করেছিল। টাটা বাণিজ্যিক ভাবে যানবাহন সেক্টরে ১৯৫৪ সালে প্রবেশ করে জার্মানির Daimler Benz এর সাথে যৌথ উদ্যোগে। টাটা অনেক বছর বাণিজ্যিক যানবাহনের মার্কেটে রাজত্ব করে। এরপর ১৯৯১ সালে প্যাসেঞ্জার যানবাহনের ব্যবসা শুরু করে টাটা Sierra নামক বহুমুখী উপযোগী গাড়ি দিয়ে।

টাটা মোটর কার

টাটা মোটর কার টাটা মোটরসের একটি ডিভিশন যেটা প্যাসেঞ্জার কার তৈরি করে। টাটা মোটরস ইন্ডিয়ার টপ চারটি প্যাসেঞ্জার যানবাহনের একটি। টাটা মোটরস এ পর্যন্ত বিভিন্ন ধরনের মডেলের কার বের করেছে। তার মধ্যে টাটা ইন্ডিগো, টাটা সুমো, টাটা ন্যানো, টাটা ইন্ডিকো, টাটা সাফারি ইত্যাদি উল্লেখযোগ্য।

টাটা ইন্ডিগো (Tata Indigo)

টাটা ইন্ডিগো একটি Sedan কার। এটি টাটা ইন্ডিকার Sedan ভার্সন। টাটা ইন্ডিগোকে ভিত্তি করে এর আরও তিনটি ভার্সন বের হয় ২০০৬ সালে। এরা হল Indigo Marina, Indigoxl এবং Indigo CS। টাটা মোটরস ২০০৯ সাল থেকে Indigo এবং Indigo Marina এর উৎপাদন বন্ধ করে দেয় Indigo Mazna তৈরির কারণে। যেটা আরও বড় ধরনের Sedan এবং  টাটা x1 প্রযুক্তিতে তৈরি।

Tata TL   

Tata TL একটি পিকআপ ট্র্যাক। বর্তমানে এর ৪র্থ জেনারেশনের মডেল চলছে। এটার ইঞ্জিন আর টাটার Sierra এর ইঞ্জিন একই। এটা প্রথম বাজারে আসে ২০০৭ সালে টাটা Xenon নামে।

টাটা সুমো (Tata Sumo)   

টাটা সুমো হল একটি বহুমুখী সুবিধাযুক্ত গাড়ি। এটা প্রথম বাজারে আসে ১৯৯৪ সালে। এটা একটি অন্যতম প্রথম দিকের গাড়ি যেটার ডিজাইন ইন্ডিয়াতে হয়েছিল। ২০০৪ সালে কম্পিটিটরদের প্রতিযোগিতায় টিকে থাকতে আধুনিকায়ন করা হয় এবং নাম পরিবর্তন করে রাখা হয় সুমো ভিক্টা।

টাটা ন্যানো (Tata Nano)

টাটা ন্যানো ইন্ডিয়াতেই তৈরি করা হয় এবং বিক্রি করা হয়। এটার প্রথম দিকের দাম কম থাকলেও পরবর্তীতে দামটা বেড়ে যায়। এটা ইন্ডিয়ার মধ্যবিত্তদের টার্গেট করে বানানো হয়েছিল এবং এটা বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

টাটা ইন্ডিকা (Tata Indica)

টাটা ইন্ডিকা একটি বিশেষ মিনি কার। এটা ১৯৮৮ সাল থেকে তৈরি করা হয়। এটা প্রথম যাত্রীবাহী কার টাটা মোটরের। এমনকি এটাকে ইন্ডিয়ার প্রথম তৈরি যাত্রীবাহী কারও বলা হয়।

৬। টাটা সাফারি (Tata Safari)        

টাটা সাফারি একটি SUV (Sport utility vehicle) যা টাটা মোটরের তৈরি। এটা প্রথম SUV যেটার ডিজাইন এবং ম্যানুফ্যাকচার পুরোপুরি হয়েছে ইন্ডিয়াতে।

আরও বিভিন্ন কোম্পানির গাড়ির সম্পর্কে জানতে পরের পর্বে চোখ রাখুন। 

Share your vote!


এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

মন্তব্যসমূহ


footer-svg