জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব ৩: Audi)

বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি পর্বে আজ থাকছে বিশ্বের নামকরা গাড়ি কোম্পানি অডি’র গাড়ির কথা। অডি একটি জার্মান অটোমোবাইল ম্যানুফ্যাকচার যা বিলাসবহুল গাড়ি তৈরি করে। ১৯৩২ সালে এটি প্রতিষ্ঠা করেছেন “August Horch”। এবং সাথে আরও দুটি ম্যানুফ্যাকচারস DKW এবং Wanderer প্রতিষ্ঠা করেন। এই কোম্পানির নাম দেয়া হয়েছে প্রতিষ্ঠাতার Surname এর ল্যাটিন ট্রান্সলেশন ব্যবহার করে। ‘Horch’ অর্থ ‘Listen in German’। Audi, BMW এবং Mercedes Benz হচ্ছে বিশ্বের সেরা অত্যাধুনিক অটোমোবাইল ব্র্যান্ড। আসুন কিছু অডি কার সম্পর্কে জেনে নিই।          

Audi R8

Audi R8 একটি মিড ইঞ্জিন বিশিষ্ট দুই সিটের স্পোর্টস কার। যেটা মূলত ‘All Wheel Drive System’। এটা ২০০৬ সালে প্রথম বাজারে আসে । এটার ডিজাইন এবং তৈরি করা হয়েছে Audi এর Subsidiary দ্বারা। এটা অফিসিয়ালভাবে বের হয়েছিল প্যারিস অটো শোতে ৩০ সেপ্টেম্বর ২০০৬ সালে। এটা প্রথম দিকের প্রোডাকশন যেটাতে পুরোপুরি LED হেড ল্যাম্পস আছে।

Audi A4

Audi A4 ১৯৯৪ সাল থেকে তৈরি করা হয়। এটা একটি এক্সিকিউটিভ কার। এটা চার জেনারেশন ধরে তৈরি করা হচ্ছে ‘Volkswagen’ গ্রুপ বি প্লাটফর্মে। A4 গাড়িটি সেডান এবং ‘Station Wagon’ হিসাবে পাওয়া যায়। দ্বিতীয় এবং তৃতীয় প্রজন্মের A4 এর Convertible ভার্সন আছে কিন্তু B8 ভার্সন এর Convertible Audi A5 এর Variant।

Audi TT

Audi TT একটি ছোট দুই দরজা বিশিষ্ট স্পোর্টস কার। এটা ১৯৯৮ সাল থেকে তৈরি করা হয়েছে। তৃতীয় প্রজন্ম থেকে এর পার্টসগুলো হাঙ্গেরিয়ের ফ্যাক্টরিতে তৈরি করা হয়েছে। Audi TT এর আইডেন্টিক্যাল Powertrain এবং Suspension লেআউট আছে অন্যান্য প্লাটফর্ম মেডদের মতো।  

Audi A8

Audi A8 একটি চার দরজা বিশিষ্ট ফুল-সাইজ বিলাসবহুল সেডান কার। এটি ১৯৯৪ সালে বাজারে আসে। এটার পূর্বসূরী ছিল Audi V8। ১৯৯৪ সালে প্রথম রিলিজের পর দ্বিতীয় জেনারেশন আসে ২০০২ সালে। এরপর তৃতীয় জেনারেশন আসে ২০০৯ সালে। এবং পরবর্তীতে চতুর্থ জেনারেশন আসে ২০১৭ সালে। এটা গণমানুষের গাড়ি হিসেবে বিবেচিত।

Audi RS 4

অডি RS 4 একটি টপ টায়ার এবং সর্বোচ্চ Performance এ সক্ষম Audi A4 Range এর গাড়ি। এটা স্পোর্টস ফোকাসড এক্সেকিউটিভ গাড়ি। এটা Audi এর হাই Performance বেসরকারি সাবসিডিয়ারি Quattro GmbH। এটা অনেক বেশি দ্রুত গতির এবং সবচেয়ে স্পোর্টস ফোকাসড মডেল Jet A4 এর ‘B’ অটোমোবাইল।

Audi RS 6

Audi RS6 সর্বোচ্চ Performance করা গাড়িগুলোর মধ্যে একটি। এটা মাঝারি সাইজের স্পোর্টস ফোকাসড এক্সিকিউটিভ গাড়ি। এটা Audi S6 এর চেয়েও উন্নতমানের। অধিকাংশ ক্ষেত্রে প্রথম এবং দ্বিতীয় ভার্সনগুলোতে পাঁচটা দরজা এবং পাঁচটা সিট এর Avant হিসাবে তৈরি করা হতো। তৃতীয় প্রজন্মের গাড়িগুলো শুধুই Avant হিসেবে পরিচিত।

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

Share your vote!


এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

মন্তব্যসমূহ


footer-svg