জেনে নিন বিভিন্ন কোম্পানির গাড়ির পরিচিতি (পর্ব-৪: BMW)

গাড়ির জগতে অনন্য বিভিন্ন গাড়ি কোম্পানির মাঝে অন্যতম হল বিএমডাব্লিউ কার কোম্পানি। বিএমডাব্লিউর উৎপাদিত গাড়িগুলো অনেক উন্নত মানের। এই মডেলের গাড়িগুলো বিশ্বজুড়ে অনেক জনপ্রিয়তা পেয়েছে এবং সারাবিশ্বে এর বিক্রির হারও অনেক বেশি। বিএমডাব্লিউ (BMW) একটি জার্মান বহুজাতিক কোম্পানি। এটি মূলত অটোমোবাইল এবং মোটরসাইকেল তৈরি করে। এই কোম্পানি প্রতিষ্ঠিত হয় ১৯১৬ সালে আর মিউনিখ শহরে এর হেডকোয়ার্টার অবস্থিত। এই কোম্পানির মোটর স্পোর্টের উল্লেখযোগ্য ইতিহাস আছে। বিশেষ করে ভ্রমন কার এবং স্পোর্টস কার তৈরির ক্ষেত্রে। আসুন কিছু বিএমডাব্লিউয়ের বিখ্যাত কার সম্পর্কে জেনে নিই।             

BMW 3 Series

BMW3 Series একটি এক্সিকিউটিভ কার। ১৯৭৫ সাল থেকে এটা তৈরি করা হয়েছে। ছয় জেনারেশন ধরে চলছে এ গাড়িটি। এটি পাঁচটি বিভিন্ন বডি স্টাইলে তৈরি করা হয়েছে। বিএমডাব্লিউয়ের সর্বোচ্চ বিক্রি করা গাড়ি এটি। এই গাড়িটি একটি জনপ্রিয় মডেলের গাড়ি হিসেবে বিভিন্ন ক্ষেত্রে পুরস্কার জিতেছে।

 BMW X3  

 

BMW X3 একটি লাক্সারি গাড়ি। ২০০৩ সালে এই গাড়িটি তৈরি করা হয়। এটা BMW3 সিরিজ প্ল্যাটফর্মে তৈরি করা হয়েছে। বর্তমানে এটার সেকেন্ড জেনারেশন চলছে। এর ডিজাইন করা হয়েছে বিভিন্ন মডেলের গাড়িগুলোর সাথে প্রতিযোগিতা করে। BMW X3 মূলত  Mercedes-Benz GLK-Class , Audi Q5Porsche MacanJaguar F-Pace, এবং  Range Rover Velar মডেলের গাড়িগুলোর সাথে প্রতিযোগিতা করে নিজের অবস্থান টিকিয়ে রেখেছে।

BMW Z4  

বিএমডাব্লিউ-Z4 একটি স্পোর্টস কার। ২০০২ সালে এর প্রথম জেনারেশন তৈরি করা হয়। এই গাড়িটি মার্কেটে আসার পর পরই অটোমোবাইল ম্যাগাজিনে “Design Of The Year Award” পুরস্কার জিতে। এবং প্রথম দিকে এটা South Carolina, US এ তে উৎপন্ন করা হতো। পরবর্তীতে এটার প্রোডাকশন Resensburg, Germany তে নিয়ে যাওয়া হয়।

 BMW M5     

বিএমডাব্লিউ-M5 এ পাঁচ সিরিজের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভার্সন। এটা একটি এক্সিকিউটিভ কার। এর প্রথম প্রোডাকশন হয় ১৯৮৬ সালে। এই সেডান কারটি ফাইভএস সিরিজের প্ল্যাটফর্ম অনুযায়ী তৈরি করা হয়েছে।

BMW 1 Series

বিএমডাব্লিউ-১ সিরিজের এর ফাস্ট জেনারেশন হচ্ছে একটি কমপ্যাক্ট এক্সিকিউটিভ কার। এই গাড়িটি প্রথম তৈরি করা হয় ২০০৩ সালে। এটা BMW Series 3 কে রিপ্লেচ করে। এই সিরিজের কারগুলো এন্ট্রি লেভেলের এবং এগুলো সাধারণত ছোট গাড়ি।

BMW M6

বিএমডাব্লিউ-M6 ছয় সিরিজের উচ্চ ক্ষমতাসম্পন্ন ভার্সন। এই গাড়ির ডিজাইন করেছে  বিএমডাব্লিউয়ের মোটর স্পোর্টস ডিভিশন। এটা ১৯৮৩-১৯৮৯, ২০০৫-২০১০ এবং ২০১২ সাল থেকে বর্তমান পর্যন্ত উৎপাদন করা হচ্ছে।

 

১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন

২য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

৩য় পর্ব দেখতে এখানে ক্লিক করুন

Share your vote!


এই লেখা নিয়ে আপনার অনুভূতি কী?
  • Fascinated
  • Happy
  • Sad
  • Angry
  • Bored
  • Afraid

মন্তব্যসমূহ


footer-svg